বিশ্ব ফটোগ্রাফি দিবস সম্পর্কে কিছু তথ্য

 মানুষ বদলে গেলেও, ছবি কিন্তু বদলায় না'! বিশ্ব ফটোগ্রাফি দিবস সম্পর্কে কিছু তথ্য।



           প্রত্যেক বছরের 19 আগস্ট পৃথিবী জুড়ে পালিত হয় বিশ্ব ফটোগ্রাফি দিবস একজন আর্টিস্টের অন্তর্নিহিত কিছু বক্তব্যকে তুলে ধরতে হলে তার কিছু তথ্য কে তুলে ধরা দরকার। একজন ফটোগ্রাফারের ক্ষেত্রে তার ধারা তুলা কোন ফটো হতে পারে।

 এই বক্তব্য গুলি মাথায় রেখেই 19আগস্ট এর দিনটিকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে পালন করা হয়।



           ক্যামেরা দিয়ে ছবি তোলা একটি আর্ট। কোন সাহিত্য বা গল্পের অন্তর্নিহিত তাৎপর্য কে বোঝানোর জন্য এই ফটো অত্যন্ত জরুরী একটি মাধ্যম। বলা যেতে পারে যদি কোন সাহিত্যে একটি ফটো যুক্ত করা হয় তাহলে কিন্তু খুব দ্রুত মানুষের মনে প্রভাব বিস্তার করতে পারে। 

           ফটোগ্রাফির ইতিহাস পেতে গেলে আমাদের যেতে হবে 1830 দশকের দিকে , এক ব্যাক্তি যার নাম ছিল লুই ডাগে। সর্বপ্রথম তিনিই ফটোগ্রাফির বিভিন্ন তথ্য আবিষ্কার করেন, যার নাম ছিল 'ডাগেরোটাইপ'। আর ফরাসি সরকার ওই বছরেরই ১৯ অগাস্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন। সেই থেকে শুরু হয়ে গেল বিশ্ব ফটোগ্রাফি দিবস।



            মানুষের দ্বারা তোলা ছবিগুলো কখনোই একটা সীমার মধ্যে আটকে থাকে না । মানুষের তোলা সেই ছবিগুলো অনেক সময় দেখা যায় পাঁচ বছর পরেও জনপ্রিয়তা লাভ করে আবার এক বছর পর জনপ্রিয়তা লাভ করে এর কোনো সময়সীমা হতে পারে না। আমরা যেমন আমাদের চোখে দ্বারা সম্পূর্ণ পৃথিবীর জিনিসগুলোকে দেখতে পাই, ফটোগ্রাফাররাও ঠিক একইভাবে তার একটি ফটোগ্রাফির মাধ্যমে তার ক্যামেরার দ্বারা অঙ্কন করা প্রতিকৃতিকে আমাদের সামনে তুলে ধরে।



             এই বিশেষ দিনটিতে আপনি শুভেচ্ছা জানাতে পারেন আপনার অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু যে ফটোগ্রাফি সাথে সরাসরি যুক্ত। তার বিভিন্ন ফটোগ্রাফি কে আপনি পোস্ট করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুকে অনুপ্রাণিত করতে পারেন। আপনি তার জন্য এই কোডটা ব্যবহার করতে পারেন - ‘ছবি সেইসব মুহূর্তগুলোকে বন্দি করে রাখে যা চিরতরে চলে যায় এবং ফিরিয়ে আনা সম্ভব নয়, ফটোগ্রাফির ব্যাপারে এটাই আমার সবচেয়ে পছন্দের।’ – কার্ল লেজারফেল্ড।

            ছবি সম্পর্কে একটা প্রাচীন কোথায় এখনো চলে আসছে আমাদের মধ্যে কথাটি হলো ছবির মানুষগুলো বদলে গেলেও ছবিটি কিন্তু বদলায় না আজ হোক অথবা কালই হোক বা 10 বছর পর।



            একজন ফটোগ্রাফার সমাজের বিভিন্ন দিকগুলো তুলে ধরতে পারেন সোশ্যাল মিডিয়ায়, পাশাপাশি জার্নাল ফটোগ্রাফাররা সমাজকে পরিবর্তনের উদ্দেশ্যে অনেক কিছু করে থাকেন।

Post a Comment

Previous Post Next Post