ফটোগ্রাফি কি এবং কিভাবে তা স্টার্ট করবেন?( What is photography and how can you start it?)

        আক্ষরিক অর্থে যদি আমরা বলি তাহলে আমরা বলবো কোন একটি সুনির্দিষ্ট সময়কে ক্যামেরার মাধ্যমে ফ্রেমবন্দি করা – এটাই সহজ ভাবে ফটোগ্রাফি’র সংজ্ঞা।

    
        পৃথিবীতে ফটোগ্রাফি অনেক ধরনের হয়ে থাকে। তাদের মধ্যে কিছু হল ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি, ন্যাচারাল ফটোগ্রাফি, ওয়েডিং ফটোগ্রাফি, ক্যান্ডিড ফটোগ্রাফি, অ্যামেচার ফটোগ্রাফি ইত্যাদি।
         Photos শব্দটি গ্রিক ভাষা থেকে এসেছে– যার অর্থ হলো Light এবং Graphos – যার অর্থ হলো Drawing। যার মানে হলো কোন কিছু কাগজে নিজের হাতে অংকন করা ।তাহলে Photography হচ্ছে আলো দিয়ে আকা। ফটোগ্রাফি এর বাংলা শব্দ হয়তো আপনারা শুনেছেন যাকে আমরা আলোকচিত্রও বলে থাকি।
 

       আপনি যদি ভাল একজন ফটোগ্রাফার হতে চান তাহলে যে বিষয়টি সবার প্রথম আপনার কাছে ভেসে উঠবে সেটি হল একটি ভালো ব্রান্ডের ক্যামেরা কিনা। তারপর আপনার যে কাজটি করতে হবে সেটি হল ক্যামেরা সম্পর্কে পুরোপুরি জ্ঞান অর্জন করা এবং বিভিন্ন লেন্স সম্পর্কে স্বল্প মাত্রায় ধারণা গ্রহণ করা।
        এসব সম্পর্কে আপনি ইউটিউবে দেখতে পারেন এবং অ্যাপ ইউটিউব এর বিভিন্ন ভিডিওতে এই ধরনের বিভিন্ন লেন্স এবং বিভিন্ন ক্যামেরা সম্পর্কে কমপেয়ার করা বিভিন্ন ভিডিও দেখতে পারেন। এছাড়াও আপনি বিভিন্ন এক্সপার্ট থেকে পরামর্শ নিতে পারেন। যেমন কোনো প্রফেশনাল ফটোগ্রাফার থেকে আপনি কিছু জ্ঞান, বেসিক ধারণা গ্রহণ করতে পারেন। এমন করলে আপনার দ্বারা এই জিনিসটা শেখাও খুবই সহজ হবে, এবং খুব তাড়াতাড়ি ফটোগ্রাফির কাজটি শিখতে পারবেন ।

      তাছাড়া বিভিন্ন ওয়েবসাইটে অনেকগুলো স্টক ফটো ওয়েবসাইট থাকে যাদের মধ্যে আপনি একটা ফটো দেখে এই ফটো সম্পর্কে আইডিয়া নিতে পারেন যে কোন ক্যামেরা দিয়ে ফটোটি তোলা হয়েছে এবং কি কি লেন্স ব্যবহার করা হয়েছে এসব বিষয়ে।

       পরবর্তী সময় ক্যামেরা কিনার পর আপনি বিভিন্ন মডেল দিয়ে এবং বিভিন্ন ন্যাচারাল ফটো দিয়ে আপনার জীবনের ফটোগ্রাফি জার্নি শুরু করতে পারেন। চেষ্টা করবেন সব সময় নতুন কিছু করার কারণ যেহেতু আপনি হাতে ক্যামেরা নিয়েছেন সুতরাং আপনি একজন আর্টিস্ট এবং আমরা জানি একজন আর্টিস্ট তার জীবন পর্যন্ত উৎসর্গ করে দেয় তার আর্টকে সুন্দর ভাবে তুলে ধরার জন্য।
       আর সব সময় চেষ্টা নিজের ফটোগ্রাফির কাজ সবার সামনে তুলে ধরতে। কোনদিনও কোনো ফটোগ্রাফারের ফটোকপি করতে যাবেন না কারণ এতে আপনি আপনার নিজের ক্রিয়েটিভিটি হারাবেন।

Post a Comment

Previous Post Next Post