ফোটোগ্রাফি কত প্রকার ও কিকি? (Types of Photography)

 ফটোগ্রাফি কত প্রকার ও কি কি

         ফটোগ্রাফির সঙ্গে আমরা সবাই পরিচিত৷ সবাই কমবেশি আমরা অল্প একটু ফটোগ্রাফি করে থাকি ৷ তাহলে চলুন জেনে নেই ফটোগ্রাফিক কত ধরনের আছে ও কি কি?

 পৃথিবীতে অনেক ধরনের ফটোগ্রাফি বর্তমান আছে। এদের মধ্যে কিছু ফটোগ্রাফির মাধ্যমে আমি আপনি টাকা উপার্জন করতে পারবেন এবং কিছু কিছু ফটোগ্রাফি আপনার জীবনে প্যাশন এর রূপ হিসেবে দাঁড়ায়।

 তাদের মধ্যে কিছু ফটোগ্রাফির সম্পর্কে নিচে আলোচনা করা হলো।


1. ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি

        প্রাকৃতিক জিনিস গুলিকে যদি আপনি ক্যামেরাবন্দী করেন বিশেষত এই সব ছবিগুলিকে একসাথে ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি বলা হয় ৷ আমাদের আশে পাশে যে প্রকৃৃতি

আছে যেমন: পাহাড় পর্বত, ভূখন্ড, নদী নালা, বন জঙ্গল ইত্যাদির ছবি তুললে সেটি হবে ল্যান্ডস্কেপ ফোটোগ্রাফি৷ 



2. পোট্রেট ফোটোগ্রাফি 

        পোট্রেট হচ্ছে কোন একজন মানুষের ছবি৷ আমার যদি কোন মানুষকে আমাদের ক্যামেরাবন্দি করি তাহলে সেটি হবে পর্ট্রেট ফটোগ্রফি। মোবাইল দিয়ে সেলফি তোলা ফটো ও হতে পারে একটি পর্ট্রেট ফটোগ্রফি৷



3. ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি

       মূলত বন্য প্রাণীকে ক্যামেরাবন্দি করাই এই ফটোগ্রাফার মধ্যে পড়ে৷ বন জঙ্গলের জীবজন্তু এবং ওদের বাসস্থান চলাফেরা খাওয়া-দাওয়া উঠা মেরা মাধ্যমে বন্দী করাটাই হল ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি৷ ফটোগ্রাফি ইন্ডাস্ট্রিতে এই ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি যারা করে তাদের বলা হয় ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার এবং তাদের চাহিদা ফটোগ্রাফির এই বাজারে সবচেয়ে বেশি।



4. স্পোর্টস ফোটোগ্রাফি 

         এই ফটোগ্রাফি টি মূলত বিভিন্ন ধরনের খেলা প্রতিযোগিতায় করা হয়। বিভিন্ন ধরনের খেলা যেমন, ফুটবল, ক্রিকেট টুর্নামেন্ট, টেনিস টুর্নামেন্ট ইত্যাদি স্পোর্টসের ক্ষেত্রে করা হয়। 



5. স্ট্রিট ফটোগ্রাফি   

        এটি মূলত হচ্ছে আমাদের আশেপাশের পরিবেশ, রাস্তাঘাট ইত্যাদির ফটোগ্রাফি ৷

অনেক সময় দেখা যায় যে হঠাৎ আমাদের আশেপাশে রাস্তাঘাটে অনেক ধরনের ঘটনা ঘটে যায়। এগুলো ক্যামেরাবন্দি করাটাই হল স্ট্রিট ফটোগ্রাফি।



6. ম্যাক্রো ও মাইক্রো ফটোগ্রাফি

         এটি হলো ক্ষুদ্র ক্ষুদ্র বস্তুগুলির ফটো তোলা। যেমন একটি পিঁপড়ের হাঁটা, গাছের পাতার উপর শিশিরের বিন্দু, ছোট্ট কিছু খাদ্যবস্তুর চিত্র ইত্যাদি। এক কথায় বলতে গেলে মাইক্রো এবং ম্যাক্রো ফটোগ্রাফি হল ক্ষুদ্র ক্ষুদ্র বস্তুর ফটোগ্রাফি।



 7. সাদা এবং কালো ফটোগ্রাফি 

          সাদা এবং কালো ফটোগ্রাফি ঐ সমস্ত ফটোগ্রাফিকে বলা হয় যেগুলি মূলত দুটি বর্ণের থাকে, সাদা এবং কালো। দুটো ভাবে এই ফটো তোলা যায় একটি হলো ক্যামেরা সেটিং চেঞ্জ করে এবং অপরটি হল এডিটিং এর মাধ্যমে। এই ফটোগ্রাফির মধ্যে আলোর বিশেষ তথ্য একটা প্রয়োজন হয় না। ক্যামেরা আবিষ্কার ও হওয়ার পর যে ফটোগুলো তোলা হয়েছিল প্রথম সেগুলি ছিল সাদা এবং কালো ছবি। কিন্তু পরবর্তী সময়ে সভ্যতার উন্নতির সাথে সাথে অনেক ধরনের কালার ডেভলপ হয়েছে এই ক্যামেরার মধ্যে। এবং এরপর থেকেই ফটোগ্রাফি আমাদের মধ্যে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।



 8. ফাইন আর্ট ফোটোগ্রাফি

         ফাইন আর্ট ফটোগ্রফি হল এমন একটা কনসেপ্ট যেটার মধ্যে একজন আর্টিস্ট তার মনের কল্পনা থেকে কিছু আর্ট কে তুলে ধরে। কনসেপ্ট, ইমোশন, মেসেজ এগুলা এই ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরা হয়। এটি হলো একজন আর্টিস্ট এর ফুলফিলমেন্ট। এই ফটোগ্রাফির গুলোকেও ওয়ালে ঝুলানো হয় এবং ফটো গুলিকে দেখলে মনে হয় কে যেন আর্ট করে বানিয়েছে এই ফটো গুলি।



 9. প্রোডাক্ট ফটোগ্রাফি

        ফটোগ্রাফির মাধ্যমে বিভিন্ন ধরনের ব্র্যান্ড,প্রোডাক্টগুলো ফটোগ্রাফি করা হয়। এই ফটোগ্রাফি করার মূল উদ্দেশ্য হয়ে থাকে অ্যাডভার্টাইজমেন্ট করা অর্থাৎ কোম্পানিকে সবার সামনে তুলে ধরা। প্রোডাক্ট ফটোগ্রাফি করা হয় মূলত জুয়েলারি, কাপড়, বিভিন্ন ধরনের প্যাকেট জাত দ্রব্য, খাদ্যবস্তু ইত্যাদির উপর।



 10. এরিয়াল ফটোগ্রাফি 

         আপনি হয়তো এমন কিছু ফটো দেখেছেন যেগুলি অনেক উপর থেকে কিছু ঘরবাড়ির নকশা একসাথে দেখানো হয়েছে। ফটোগ্রাফিক একসাথে এরিয়াল ফটোগ্রাফি বলা হয়। এই ফটো গুলোর মাধ্যমে আপনি 360 কোন কে অনুসরণ করে ফটো তুলতে পারেন। এই ফটোগ্রাফি গুলি করার জন্য একটি বিশেষ প্রকারের ড্রোনের ব্যবহার করার প্রয়োজন হয়।



 11. অ্যাস্ট্রো ফটোগ্রাফি  

       আপনার যদি চাঁদ, তাঁরা, আকাশ, বিভিন্ন গ্রহ উপগ্রহের ফটো তুলতে ভালো লাগে তাহলে এই ফটোগ্রাফির মাধ্যমে আপনি আপনা প্রতিভাকে তুলে ধরতে পারেন।



 12. কমার্শিয়াল ফটোগ্রাফি

        এই ফটোগ্রাফি মূলত বলা হয় বিভিন্ন কমার্শিয়াল প্রোডাক্ট এবং সার্ভিসের ফটোগ্রাফিকে।


 13. ফ্যাশন ফোটোগ্রাফি

        বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ফটোগ্রাফি এই ফ্যাশন ফটোগ্রাফি। এর মাধ্যমে আপনি বিভিন্ন মডেল থেকে শুরু করে বিভিন্ন তারকাদের ফটো তুলে ধরতে পারেন।



14. ওয়েডিং ফটোগ্রাফি

           বর্তমান সময়ে ওয়েডিং ফটোগ্রাফি বা ইভেন্ট ফটোগ্রাফি এর চাহিদা  অত্যাধিক। যদি আপনি মনে করেন যে ফটোগ্রাফির মাধ্যমে আপনি অনেক টাকা উপার্জন করবেন এবং আপনার পেশাকে প্রফেশনে রূপ দেবেন তাহলে এই ফটোগ্রাফি আপনার জন্য। এই ওয়েডিং ফটোগ্রাফিতে আপনি যদি একজন প্রফেশনাল ফটোগ্রাফার হন তাহলে আপনার চাহিদা অনেক বেশি থাকবে।


Post a Comment

Previous Post Next Post